ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে বড় অবদান ভিলিয়ার্সের!

ক্রিকেটের জন্মদাতা দেশ ইংল্যান্ড। অথচ তাদের হাতে ছিলো না ক্রিকেট বিশ্বকাপ। এর আগে বিশ্বকাপের ফাইনালে উঠলেও চ্যাম্পিয়ন হওয়া হয়নি, হয়নি ট্রফি ছুঁয়ে দেখাও। সেই আক্ষেপ ঘুচলো এবার নিজেদের দেশে বিশ্বকাপের আয়োজন করে। ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে অসম্ভব নাটকীয়তায় ভরপুর এক ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইয়ন মরগানের নেতৃত্বাধীন ইংল্যান্ড। লর্ডসে সেদিন গোটা বিশ্ব দেখেছে তাকে শিরোপা উঁচিয়ে ধরতে। তবে পর্দার অন্তরালে ঘটেছে অন্য ঘটনা। মরগানকে বিশ্বকাপ জয়ের মন্ত্র নাকি দিয়েছেন দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স।

কিন্তু কিভাবে? চলুন শুনি সেই গল্প। বিশ্বকাপ শুরুর আগে বিশ্বমঞ্চে মরগানকে ‘অধিনায়কত্ব ও তার চাপ সম্পর্কে সতর্ক’ করেন ডি ভিলিয়ার্স। ইংলিশ অধিনায়ককে নিয়ে স্মৃতিচারণও করেন তিনি। ৩৬০ ডিগ্রিখ্যাত ব্যাটসম্যান বলেন, আমরা অনেক অভিজ্ঞতা ও স্মৃতি ভাগাভাগি করেছিলাম। মরগান এসব থেকে কিছু একটা গ্রহণ করেছে।

২২ গজে ১৫ বছর দাপটের সঙ্গে খেলে গেল বছরের মাঝামাঝিতে ঘটা করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন এবি। ফলে ২০১৯ বিশ্বকাপ খেলা হয়নি এই কিংবদন্তীর। সেখানে মরগান শুধু খেলেননি, ইংল্যান্ডকে জিতিয়েছেন ঐতিহাসিক শিরোপা।

গেল নভেম্বরে দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগে খেলতে যান মরগান। সোয়ান স্পার্টান্স ক্লাবের হয়ে মাঠ মাতান তিনি। সেসময় ডি ভিলিয়ার্সকে সতীর্থ হিসেবে পান ইংরেজ অধিনায়ক।

দক্ষিণ আফ্রিকায় এসে প্রথমে হোটেলে ওঠেন মরগান। কিন্তু কয়েকদিন পরই সিদ্ধান্ত নেন ডি ভিলিয়ার্সের সঙ্গে সময় কাটানোর। সাবেক প্রোটিয়া অধিনায়কও না করেননি। তাকে নিজের বাড়িতে নিয়ে যান তিনি।

স্পোর্টস মেইলকে সাবেক প্রোটিয়া অধিনায়ক বলেন, অধিনায়ত্ব ও নের্তৃত্বের সময় কি চাপ আসতে পারে তা নিয়ে আমরা অল্প-স্বল্প কথা বলতাম। ওই সময় মরগান সারাক্ষণ টেলিফোনের সামনে থাকত। ইংল্যান্ড নির্বাচকদের সঙ্গে কথা বলত। এ নিয়ে একটু মজাও করেছেন এবি। তিনি বলেন, ওই দিনগুলোতে সে পার্টনার হিসেবে ভালো ছিল না।

এর আট মাস পর দল নিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করে মরগান। শেষ পর্যন্ত প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ জিতিয়ে দেশকে ভাসিয়েছেন উৎসবের সাগরে। স্বভাবতই কৃতিত্ব নিতে ছাড়েননি ডি ভিলিয়ার্স। হাসিমুখে তিনি দাবি করেন, আমি ১০০ শতাংশ দাবি করছি,মরগানের বিশ্বকাপ জয়ে আমারও অবদান আছে।

আপনি আরও পড়তে পারেন